About Us

কবি জসীম উদ্দীন হল: ইতিহাস ও ঐতিহ্য

ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯২১ সালে ১ জুলাই প্রতিষ্ঠিত। জ্ঞান অনুশীলন ও জাতি গঠনে এই বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বোচ বিদ্যাপীঠ। ৩টি আবাসিক হল নিয়ে বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু হলেও বর্তমানে আবাসিক হলের সংখ্যা ১৯টি। তন্মেধ্যে কবি জসীম উদ্দীন হল অন্যতম। বাংলা সাহিত্যে কবি জসীম উদ্দীন একটি নিজস্ব কাব্য ধারা সৃষ্টি করতে সক্ষম হন। তিনি আমাদের এই বাংলার কবি। তাঁর প্রতি সম্মান জানিয়ে ১৯৩৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে তাঁকে সম্মান সূচক ডক্টর অব লিটারেচার ডিগ্রি প্রদান করা হয়। বাংলা সাহিত্যে, শিক্ষা সংস্কৃতিতে এবং বাঙালি জাতীয় জীবনে তাঁর অবদান ও পরিচিতি উত্তর প্রজন্মের সামনে তুলে ধরার লক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৯৭৬ সালের ১ জানুয়ারি কবির ৭৩তম জন্ম দিনে “কবি জসীম উদ্দীন হল” নামে একটি আবাসিক হল প্রতিষ্ঠা করেন। কবি জসীম উদ্দীন হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০ম আবাসিক হল। ১৯৭৩ সালে এ হলটির নির্মাণ কাজ শুরু করা হয়। ১৯৭৬ সালে তা শেষ হয় এবং ১৯৭৭ সালের ১ ফেব্রয়ারি থেকে শিক্ষার্থী উঠানোর মধ্য দিয়ে কবি জসীম উদ্দীন হলের আবাসিক কার্যক্রম শুরু হয়।

কবি জসীম উদ্দীন হল পাঁচতলা বিশিষ্ট দুটি মুলভবন দ্বারা সংযুক্ত। এ হলে শিক্ষার্থীদের জন্য সর্বমোট ১২০টি আবাসিক কক্ষ রয়েছে। এ হলের প্রথম প্রাধ্যক্ষ মহোদয়ের নাম অধ্যাপক কে.এ.এ. কামরুদ্দিন এবং বর্তমানে প্রাধ্যক্ষ হিসেবে কর্মরত আছেন অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ। হল কার্যক্রম পরিচালনার জন্য প্রাধ্যক্ষের নেতৃত্বে ০৫জন আবাসিক শিক্ষক ও ০৫জন সহকারি আবাসিক শিক্ষক দায়িত্বরত আছেন। এই হলে নিয়মিত কর্মকর্তার সংখ্যা ৮জন, ৩য় শ্রেণি কর্মচারীর সংখ্যা ১১জন, ৪র্থ শ্রেণি কর্মচারীর সংখ্যা ২২জন, খÐকালীন কর্মচারীর সংখ্যা ৬জন এবং মাস্টার রোল কর্মচারী ০১জন। হলের নিরাপত্তা প্রহরী (দারোয়ান) ৯জন, পরি”ছন্নতাকর্মী ৪জন, খকালীন পরিছন্নতাকর্মী ৬জন, বৈদ্যুতিক মিস্ত্রি ২জন, মালি ৫ জন এবং কার্পেন্টার ও প্লাম্বার ২জন করে নিয়মিতভাবে সেবা দিয়ে যাচ্ছে । শিক্ষাথীদের মনোবিকাশের

জন্য খেলাধুলা এবং চিত্ত বিনোদনের সুযোগ সুবিধার পাশাপাশি তাদের বিভিন্ন ক্রিয়াশীল
সংগঠন রয়েছে। শুরু থেকে আজ অবধি কবি জসীম উদ্দীন হলে অবদান করে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি অর্জন করে অনেক শিক্ষার্থীই দেশ-বিদেশে সুপ্রতিষ্ঠিত। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি তাঁরা দেশ গঠনে এবং দেশের কল্যাণে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। ২০১৮ সালে ১০ ফেব্রয়ারি হলের প্রাক্তন শিক্ষার্থীরা ‘কবি জসীম উদ্দীন হল অ্যালামনাই এসোসিয়েশন’ নামক একটি সংগঠন প্রতিষ্ঠা করে। এই সংগঠনের প্রথম সভাপতি ও সেক্রেটারি হলেন যথাক্রমে জনাব মো. মোফাজ্জল হেসেন ও জনাব শেখ সোহেল রানা টিপু।

Message from the Provost

Notice

News

Upcoming Events

Facilities

Hall in Numbers

Rooms
Seats
Residential Students
Non-Residential Students

Photo Gallery