ঢাবি বাংলা অ্যালামনাই পুনর্মিলনী নবীন-প্রবীণের মিলনমেলা

‘শতবর্ষের পথে’ স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা অ্যালামনাই-এর ৪র্থ পুনর্মিলনী আজ ২৩ নভেম্বর ২০১৯ শনিবার ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষ্যে টিএসসি চত্বর নবীন-প্রবীণের মিলনমেলায় পরিণত হয়। দিনভর আলোচনা, আড্ডা, স্মৃতিচারণ ও কোলাহলে মেতে থাকেন সবাই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা অ্যালামনাই কার্যকর পরিষদের সভাপতি জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান-এর  সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে পরিষদের সহ-সভাপতি জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ, বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরীসহ দেশের বরেণ্য শিক্ষাবিদগণ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলা বিভাগসহ মোট ১২টি বিভাগ নিয়ে ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিভাগের একজন কৃতী অ্যালামনাই। মহামহোপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রী, ড. মুহম্মদ শহীদুল্লাহ্, ড. এম আনিসুজ্জামান, ড. রফিকুল ইসলামসহ অসংখ্য গুণী ব্যক্তিত্বের বিকাশ ঘটেছে এই বিভাগে। বাংলা বিভাগের কৃতী শিক্ষার্থীগণ নানা ক্ষেত্রে দেশ ও জাতির প্রতিনিধিত্ব করে চলেছেন। বাংলা বিভাগকে অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধের বাতিঘর হিসেবে বর্ণনা করে তিনি বলেন, এই মূল্যবোধকে উপজীব্য করেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করেন। 

পুনর্মিলনী অনুষ্ঠানে ১৯৬৩ ও ১৯৬৪ সালের বাংলায় এম.এ ডিগ্রিপ্রাপ্তদের সম্মাননা প্রদান করা হয়। 
----------------

(মোহাম্মদ রফিকুল ইসলাম)
উপ-পরিচালক
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

‘শতবর্ষের পথে’ স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা অ্যালামনাই-এর ৪র্থ পুনর্মিলনী আজ ২৩ নভেম্বর ২০১৯ শনিবার ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। (ছবি : ঢাবি জনসংযোগ) 
 


 

Latest News
  • ঢাবি-এ জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপিত

    25/05/2020

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা

    24/05/2020

    Read more...
  • ঢাবি-এ পাঁচটি করোনাভাইরাসের জেনোম সিকোয়েন্সিং সম্পন্ন, সিকোয়েন্স ডাটা Global Initiative on Sharing All Influenza Data (GISAID) কর্তৃক গৃহিত

    23/05/2020

    Read more...
  • DU Pro-VC (Admin) Prof. Dr. Muhammad Samad joined online int’l workshop on ‘Fighting against COVID-19 in Campus’

    20/05/2020

    Read more...
  • ঢাবি বিজনেস স্টাডিজ অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন

    18/05/2020

    Read more...
  • করোনা কালীন সঙ্কটে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, ঢাঃ বিঃ এর ছাত্রীদের জন্য মানসিক স্বাস্থ্য সহায়তা

    17/05/2020

    Read more...
  • বরেণ্য সংগীতজ্ঞ আজাদ রহমান-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    17/05/2020

    Read more...