ঢাবি ক্যাম্পাসে আগামী ১-২ ফেব্রুয়ারি ৩৪তম জাতীয় কবিতা উৎসব

‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’ মর্মবার্তা নিয়ে আগামী ১-২ ফেব্রুয়ারি ২০২০ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে অনুষ্ঠিত হবে ৩৪তম ‘জাতীয় কবিতা উৎসব ২০২০’। দেশের অন্যতম প্রধান কবি মহাদেব সাহা এই উৎসবের উদ্বোধন করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) ও জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং সাধারণ সম্পাদক তারিক সুজাত আজ ০৯ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার ছাত্র-শিক্ষক কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দু’দিনব্যাপী এই কবিতা উৎসবের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

দু’দিনব্যাপী এই কবিতা উৎসবে মুক্ত আলোচনা, কবিতা পাঠ, আবৃত্তিপর্ব, সেমিনার, ছড়াপাঠ, কবিতার গান ইত্যাদি পরিবেশন করা হবে। এই উৎসবে তিনজন ভাষাসংগ্রামী প্রবীণ কবিকে ‘জাতীয় কবিতা পরিষদ সম্মাননা’ প্রদান করা হবে। যাদেরকে সম্মাননা প্রদান করা হবে তাঁরা হলেন কবি আহমদ রফিক, গীতি-কবি আবদুল গাফ্ফার চৌধুরী ও কবি বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর।

উৎসবে সুইডেন, স্পেন, উজবেকিস্তান, মালয়েশিয়া, তুরস্ক, নেপাল, ভারতসহ দেশ-বিদেশের কবিরা অংশ নেবেন। প্রত্যেকদিন সকাল থেকে শুরু হয়ে উৎসব চলবে রাত ৯টা পর্যন্ত।

১ ফেব্রুয়ারি ২০২০ সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন, শিল্পী কামরুল হাসানের সমাধি এবং কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের পর জাতীয় সঙ্গীত, জাতীয় পতাকা উত্তোলন, একুশের গান এবং উৎসব সঙ্গীতের মধ্য দিয়ে এবারের উৎসব শুরু হবে। 

উল্লেখ্য যে, স্বৈরশাসনের বিরুদ্ধে শৃঙ্খল মুক্তির ডাক দিয়ে কবিতা উৎসবের শুরু হয় ১৯৮৭ সালে। কালের পরিক্রমায় সে উৎসব আজ আন্তর্জাতিক রূপ নিয়েছে।

(মাহমুদ আলম)
পরিচালক 
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’ মর্মবার্তা নিয়ে আগামী ১-২ ফেব্রুয়ারি ২০২০ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে অনুষ্ঠিত হবে ৩৪তম ‘জাতীয় কবিতা উৎসব ২০২০’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) এবং জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ-এর সভাপতিত্বে আজ ০৯ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার ছাত্র-শিক্ষক কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত দু’দিনব্যাপী কবিতা উৎসবের বিস্তারিত তথ্য তুলে ধরেন। (ছবি: ঢাবি জনসংযোগ)

 

Latest News
  • ঢাবি অধ্যাপক আ. আ. মো. বাকের-এর মৃত্যুতে উপাচার্যের শোক প্রকাশ

    16/01/2020

    Read more...
  • 10 DU students get Japan Scholarship

    15/01/2020

    Read more...
  • অধ্যাপক ড. অজয় রায়-এর স্মরণসভা অনুষ্ঠিত

    15/01/2020

    Read more...
  • ডা. সারওয়ার আলীর উপর হামলা ও হত্যা প্রচেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ঢাবি উপাচার্য

    14/01/2020

    Read more...
  • ঢাবি-এ Grievance Committee গঠন

    13/01/2020

    Read more...
  • ঢাবি আন্তঃবিভাগ ও আন্ত:হল ক্রিকেট প্রতিযোগিতা শুরু

    13/01/2020

    Read more...
  • ঢাবি আরবী বিভাগ অ্যালামনাই এসোসিয়েশনের পুনর্মিলনী অনুষ্ঠিত

    12/01/2020

    Read more...