অধ্যাপক ড. অজয় রায়-এর স্মরণসভা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রয়াত অধ্যাপক ড. অজয় রায় স্মরণে এক শোকসভা আজ ১৫ জানুয়ারী ২০২০ বুধবার  মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 
পদার্থবিজ্ঞান  বিভাগের  চেয়ারম্যান অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী, অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিম, অধ্যাপক ড. মো. আজিজুর রহমান, অধ্যাপক ড. হোসনে জাহান বেগম, অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা, অধ্যাপক ড. আমিনুল ইসলাম তালুকদার, অধ্যাপক ড. মিহির লাল সাহা, অধ্যাপক ড. জেরিনা বেগম, অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ, অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান, প্রয়াত অধ্যাপক ড. অজয় রায়ের ছোট ছেলে অনুজিৎ রায় প্রমুখ বক্তব্য রাখেন। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রয়াত অধ্যাপক ড. অজয় রায়ের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি একাধারে নিবেদিত প্রাণ শিক্ষক, গবেষক, মুক্তিযোদ্ধা, উদার, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ ছিলেন। পদার্থবিজ্ঞানকে তিনি সহজ, সরল ও সাবলীলভাবে উপস্থাপন করেছেন। বাংলা ভাষায় গণমুখী ইতিহাস চর্চার পথিকৃত ছিলেন তিনি। গুণী এই পদার্থবিজ্ঞানী ব্যক্তি ও কর্মজীবনে পদার্থবিজ্ঞানের সঙ্গে মানববিদ্যার অসাধারণ সংমিশ্রণ ঘটাতে পেরেছিলেন। অন্যায়ের বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। মুক্তবুদ্ধির চর্চা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় তিনি অসাধারণ ভূমিকা পালন করে গেছেন। আইনের শাসনের প্রতি তার ছিল অগাধ শ্রদ্ধা। তার আদর্শ অনুসরণ করে অসাম্প্রদায়িক, উদার ও মানবিক মূল্যবোধসম্পন্ন সমাজ বিনির্মাণে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।  
উল্লেখ্য, অধ্যাপক ড. অজয় রায় ২০১৯ সালের ৯ ডিসেম্বর রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। 
--------------

(মোহাম্মদ রফিকুল ইসলাম)
উপ-পরিচালক 
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রয়াত অধ্যাপক ড. অজয় রায় স্মরণে এক শোকসভা আজ ১৫ জানুয়ারী ২০২০ বুধবার  মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। (ছবি: ঢাবি জনসংযোগ)

Latest News
  • ঢাবি আধুনিক ভাষা ইনস্টিটিউটে সেমিনার অনুষ্ঠিত

    19/02/2020

    Read more...
  • ঢাবি সুফিয়া কামাল হলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় হামিদা ও জিনিয়া যৌথ চ্যাম্পিয়ন

    19/02/2020

    Read more...
  • অমর একুশে উদ্যাপনের প্রস্তুতি সম্পন্ন ঢাবি-এ নানা কর্মসূচি গ্রহণ

    19/02/2020

    Read more...
  • ঢাবি সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের নবীনবরণ অনুষ্ঠিত

    18/02/2020

    Read more...
  • মহান একুশে উপলক্ষ্যে কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের রুট ম্যাপের বিবরণ

    18/02/2020

    Read more...
  • অমর একুশের ভাবগাম্ভীর্য বজায় রাখার জন্য ঢাবি উপাচার্যের আহ্বান

    18/02/2020

    Read more...
  • ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

    18/02/2020

    Read more...