৭ই মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য নতুন প্রজন্মকে অনুধাবন করতে হবেঃ ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য অনুধাবনের জন্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন। আজ ৭ মার্চ ২০২০ শনিবার ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।  

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, যুগ্ম-সম্পাদক অধ্যাপক ড. জেড এম পারভেজ সাজ্জাদ, ডাকসু’র ভিপি মো. নুুরুল হক, এজিএস মো. সাদ্দাম হোসেন সহ অফিসার্স এসোসিয়েশন, তৃতীয় শ্রেণী কর্মচারী সমিতি, কারিগরী কর্মচারী সমিতি ও ৪র্থ শ্রেণী কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। আলোচনা সভা পরিচালনা করেন রেজিস্ট্রার মো. এনামউজ্জামান। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বাঙালি জাতিসত্তার বিকাশ ও স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় অনন্য অবদান রেখেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেদিন মাত্র ১৯ মিনিটের ভাষণে দীর্ঘ ২২ বছরের রাজনৈতিক ঘটনা প্রবাহ তুলে ধরেছিলেন। এই ভাষণের মাধ্যমে তিনি নিরীহ ও নিরস্ত্র বাঙালিকে সশস্ত্র মুক্তিযোদ্ধা হিসেবে প্রস্তুত করেছিলেন। বঙ্গবন্ধুকে রাজনীতির কবি হিসেবে বর্ণনা করে উপাচার্য বলেন, ৭ই মার্চের ভাষণ হলো তাঁর অমর কাব্যমালার অনন্য নিদর্শন। ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ শুধু  ১৯৭১ সালে বাঙালি জাতিকেই অনুপ্রাণিত করেছিল তা নয়, বরং এই ভাষণ যুগে যুগে বিশে^র সকল অবহেলিত, বঞ্চিত ও স্বাধীনতাকামী জাতি-গোষ্ঠীকে অনুপ্রেরণা জোগাতে থাকবে। এ কারণেই ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্ত করা হয়েছে। উপাচার্য বলেন, বঙ্গবন্ধু সকল যুগেই প্রাসঙ্গিক ও সমকালীন। তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে এবং তাঁর উদার, মানবিক ও অসাম্প্রদায়িক মূল্যবোধ ধারণ করতে হবে।
 --------------

(মোহাম্মদ রফিকুল ইসলাম)
উপ-পরিচালক 
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ৭ মার্চ ২০২০ শনিবার ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন। (ছবি: ঢাবি জনসংযোগ)
 

Latest News
  • ঢাবি’র সকল ক্লাশ ও পরীক্ষা আগামী ৯এপ্রিল পর্যন্ত স্থগিত

    25/03/2020

    Read more...
  • DU VC condoles death of Professor Emeritus Dr. Sultana Zaman

    23/03/2020

    Read more...
  • DU VC condoles death of Prof. Dr. Burhanuddin Khan Jahangir

    23/03/2020

    Read more...
  • জরুরি কাজ ব্যতীত ঢাবি’র শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বাসায় অবস্থান করার অনুমতি প্রদান

    19/03/2020

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপন

    17/03/2020

    Read more...
  • DU VC urges teachers & researchers to conduct research to prevent coronavirus

    16/03/2020

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল ক্লাশ ও পরীক্ষা ১৮ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত স্থগিত

    16/03/2020

    Read more...