ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিসাব অটোমেশনের উদ্বোধন

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘হিসাব অটোমেশন’ উদ্বোধন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ১৪ অক্টোবর ২০২০ বুধবার অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাশরুমে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই হিসাব অটোমেশনের উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান, হিসাব সংক্রান্ত কম্পিউটারাইজেশন কমিটির (বিশেষজ্ঞ কমিটি) আহ্বায়ক অধ্যাপক শান্তি নারায়ণ ঘোষ এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অটোমেশন কার্যক্রমের উদ্বোধন করে বলেন, এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক ব্যবস্থাপনায় গতিশীলতা আসবে এবং সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। তিনি অটোমেশন প্রক্রিয়ার আপডেট ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করে বলেন, প্রশাসনের সকল স্তরে এই সুবিধা পৌঁছে দিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তব রূপ লাভ করায় তিনি প্রধানমন্ত্রী ও তাঁর সরকারকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, এই অটোমেশনের আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ডিজিটালাইজড রসিদ সংগ্রহের মাধ্যমে তাদের বেতন ও যাবতীয় ফিসের টাকা জনতা ব্যাংকের যে কোন শাখায় জমা দিতে পারবে। এছাড়া তারা মোবাইল অ্যাপের মাধ্যমেও যে কোন বাণিজ্যিক ব্যাংকের কার্ড বা মোবাইল ব্যাংকিং যেমন- বিকাশ, রকেট, নগদ, শিওরক্যাশ ইত্যাদির সাহায্যে যে কোন স্থান থেকে যে কোন সময়ে জমা দিতে পারবে। টাকা জমা দেয়া হলে তাৎক্ষণিকভাবে জমার তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাবে নির্ভুলভাবে সন্নিবেশিত হবে। এই অটোমেশনের ফলে বিশ্ববিদ্যালয়ের সকল খাতের আয়/ব্যয়, বিভিন্ন খাতের আর্থিক বিবরণী এবং অর্থবছরের বাজেট দ্রুততম সময়ে তৈরি করা সম্ভব হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন, পেনশন, ইনকাম ট্যাক্স, ইন্স্যুরেন্স, ব্যাংক লোন, প্রভিডেন্ট ফান্ড, বেনিভোলেন্ট ফান্ড, শিক্ষকদের পরীক্ষা সংক্রান্ত বিল, বিভিন্ন ট্রাস্ট ফান্ডের হিসাব ইত্যাদি এই অটোমেশনের ফলে স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। এছাড়া, সরকারের বিভিন্ন দফতর/সংস্থার চাহিদা মাফিক বিভিন্ন আয় ব্যায়ের হিসাব বিবরণী দ্রুততম সময়ে সরবরাহ করা সম্ভব হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ পরিচালিত DU-AIS Project-এর মাধ্যমে ১৫টি সফট্ওয়্যার মডিউলের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের এই অটোমেশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

---------------------
(মাহমুদ আলম)
পরিচালক
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

ক্যাপশন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘হিসাব অটোমেশন’ উদ্বোধন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ১৪ অক্টোবর ২০২০ বুধবার অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাশরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই হিসাব অটোমেশনের উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। (ছবি: ঢাবি জনসংযোগ)

 

 

Latest News
  • শারদীয় দুর্গোৎসব উপলক্ষে ঢাবি উপাচার্যের শুভেচ্ছা

    22/10/2020

    Read more...
  • Webinar Series on ‘COVID-19’ to be held at DU

    21/10/2020

    Read more...
  • ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে শহীদ শেখ রাসেলের ম্যুরাল উন্মোচন ও ভবন উদ্বোধন

    18/10/2020

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস পালিত

    15/10/2020

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিসাব অটোমেশনের উদ্বোধন

    14/10/2020

    Read more...
  • একুশে পদকপ্রাপ্ত লেখক রশীদ হায়দার-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    14/10/2020

    Read more...
  • Abstracts invited for Int’l e-Confce on ‘Celebrating 100 years of DU’

    13/10/2020

    Read more...