কবি হাবীবুল্লাহ সিরাজী-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

 

বাংলা একাডেমির মহাপরিচালক ও একুশে পদকপ্রাপ্ত বরেণ্য কবি হাবীবুল্লাহ সিরাজী-এর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

আজ ২৫ মে ২০২১ মঙ্গলবার এক শোকবাণীতে উপাচার্য বলেন, কবি হাবীবুল্লাহ সিরাজী ছিলেন অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন সৃজনশীল চিন্তার একজন কবি, প্রাবন্ধিক, ছড়াকার ও লেখক। কবিতার পাশাপাশি তিনি রচনা করেছেন অসংখ্য হৃদয়গ্রাহী, সংবেদনশীল ও আধুনিকমনষ্ক প্রবন্ধ। অনুবাদ করেছেন অনেক স্বনামধন্য কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম। শিশুকিশোর সাহিত্যেও তিনি ছিলেন স্বমহিমায় সমুজ্জ্বল। বাঙালির সংগ্রামী ইতিহাস, ঐতিহ্য ও মহান মুক্তিযুদ্ধসহ মানুষের জীবনের নানান দিক প্রতিফলিত হয়েছে তাঁর কবিতা ও লেখনিতে। জাতীয় কবিতা পরিষদের সভাপতি হিসেবে দেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতির বিকাশেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তাঁর মৃত্যুতে জাতি মুক্তিযুদ্ধের চেতনাসম্পন্ন একজন সৃজনশীল কবি, সাহিত্যিক ও গুণী ব্যক্তিকে হারাল। কবিতা ও সাহিত্যাঙ্গনে অনন্য অবদানের জন্য কবি হাবীবুল্লাহ সিরাজী স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, কবি হাবীবুল্লাহ সিরাজী গতকাল ২৪ মে ২০২১ সোমবার দিবাগত রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। 

--------------------
(মাহমুদ আলম)
পরিচালক
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

 

Latest News
  • .

    21/06/2021

    Read more...
  • ঢাবি অণুজীব বিজ্ঞান বিভাগে মুজিব কর্ণারসহ বিভিন্ন কার্যক্রমের উদ্বোধন

    13/06/2021

    Read more...
  • ঢাবি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের ছাত্রীদের জন্য মানসিক স্বাস্থ্য সহায়তা

    12/06/2021

    Read more...
  • ঢাবি ‘গার্হস্থ্য অর্থনীতি ইউনিট’-এর ভর্তি পরীক্ষা আগামী ২৭ আগস্ট

    02/06/2021

    Read more...
  • ঢাবি জীববিজ্ঞান অনুষদের নতুন ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা

    02/06/2021

    Read more...
  • ঢাবি’র অনার্স ও মাস্টার্স পর্যায়ের স্থগিত পরীক্ষা আগামী ১৫ জুন থেকে নেয়া হবে

    01/06/2021

    Read more...
  • Mujib Centenary Seminar held at DU

    31/05/2021

    Read more...