ঢাবি থেকে ২৮জন গবেষকের পিএইচ.ডি. এবং ২৬জনের এমফিল ডিগ্রি অর্জন

 

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি ২৮জন গবেষক পিএইচ.ডি, ২৬জন এম.ফিল এবং ১জন ডিবিএ ডিগ্রি অর্জন করেছেন। গত ৮ এপ্রিল এবং ২৪ মে ২০২১ অনুষ্ঠিত সিন্ডিকেটের পৃথক পৃথক সভায় তাদের এসব ডিগ্রি প্রদান করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

পিএইচ.ডি. ডিগ্রি প্রাপ্তরা হলেন- বাংলা বিভাগের অধীনে মীর হুমায়ূন কবীর, নূর নাহার শারমিন সুলতানা, প্রদীপ পেরেজ, আরবী বিভাগের অধীনে সৈয়দ সহিদ আহম্মদ, দর্শন বিভাগের অধীনে মোসা: রেবেকা সুলতানা, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে আমীর হোসেন, মো: মাহবুবুর রহমান, বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের অধীনে তন্ময় কুমার সরকার, ভাষাবিজ্ঞান বিভাগের অধীনে মোসাম্মৎ মনিরা বেগম, সংগীত বিভাগের অধীনে রেজওয়ানা চৌধুরী, পরিসংখ্যান বিভাগের অধীনে ধনেশ্বর চন্দ্র সরকার, তাত্ত্বিক পদার্থ বিজ্ঞান বিভাগের অধীনে মো: মাসুদ রানা, আইন বিভাগের অধীনে সৈয়দা আফরোজা জেরীন, ইফাত মুবিনা ইউসুফ, মার্কেটিং বিভাগের অধীনে জেসমিন সুলতানা, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধীনে মো: জিল্লুর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে শামসুন্নাহার, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধীনে মনোয়ারা বেগম, অণুজীব বিজ্ঞান বিভাগের অধীনে লাভলী বাড়ৈ, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধীনে মো: আবু সাঈদ মিয়া, তাসলিমা ফেরদৌস, মো. ইব্রাহিম খলিল, পিংকু পোদ্দার, গ্রাফিক ডিজাইন বিভাগের অধীনে ফারজানা আহমেদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে রঞ্জিত পোদ্দার, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের অধীনে জাহিদা গুলশান, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধীনে শায়লা নাসরিন ও নাসরীন নাহার বেগম। 

এম.ফিল ডিগ্রি প্রাপ্তরা হলেন- বাংলা বিভাগের অধীনে সুনীল চন্দ্র রায়, আরবী বিভাগের অধীনে সুমাইয়া তাসনীম, ফারহানা, মো. নুরুল আমিন, মুহাম্মদ সিরাজুল মাওলা, মোহাম্মদ জহিরুল হক, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধীনে মেহজাবিন ইসলাম, ইতিহাস বিভাগের অধীনে শান্তা পত্রনবীশ, মিঠুন কুমার সাহা, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে মুহাম্মদ নূরুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে মো. আশরাফুল কবীর, বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের অধীনে মো. আশিকুল ইসলাম, সংগীত বিভাগের অধীনে রুখসানা করিম, মার্কেটিং বিভাগের অধীনে অরূপ কুমার ঘোষ, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধীনে মো. আব্দুল্লাহ আল জামিল, সমাজবিজ্ঞান বিভাগের অধীনে প্রিয়দর্শিনী অভি, মু. আবুল হাশেম, লোক প্রশাসন বিভাগের অধীনে দিল আফরোজ দ্যুতি, এম. এম. আসাদুজ্জামান নুর, নৃবিজ্ঞান বিভাগের অধীনে মু. বোরহান উদ্দিন, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধীনে মৌসুমী নাথ, অণুজীব বিজ্ঞান বিভাগের অধীনে অনিন্দিতা ভৌমিক, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধীনে মো. আশিকুর রহমান, ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে শাহ ইসরাত আজমেরী, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে মেহরিন জেরিন সুজান ও মনির হোসেন। 

ডি.বি.এ ডিগ্রি প্রাপ্ত হলেন- ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধীনে মোহাম্মদ ফরিদুল আলম। 

------------------------------
(মোহাম্মদ রফিকুল ইসলাম)
উপ-পরিচালক 
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

 

 

Latest News
  • সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    30/07/2021

    Read more...
  • আন্তর্জাতিক জার্নালে গবেষণা-প্রবন্ধ প্রকাশের জন্য ঢাবি’র শিক্ষক ও গবেষকদের অনুদান দেয়া হবে

    29/07/2021

    Read more...
  • বরেণ্য সংগীত শিল্পী ফকির আলমগীর-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    24/07/2021

    Read more...
  • ঢাবি’র অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. সেকুল ইসলাম-এর মৃত্যুতে উপাচার্যের শোক প্রকাশ

    21/07/2021

    Read more...
  • ঢাবি’র শতবর্ষপূর্তি উপলক্ষ্যে উপাচার্য ভবন চত্বরে দুষ্প্রাপ্য ‘রুদ্রাক্ষ’ গাছের চারা রোপন

    19/07/2021

    Read more...
  • ঢাবি-এ ঈদ-উল-আযহা’র জামাতের সময়সূচি

    18/07/2021

    Read more...
  • পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষ্যে ঢাবি উপাচার্যের শুভেচ্ছা

    18/07/2021

    Read more...