শিক্ষার্থীদের ‍Softloan প্রদান সম্পর্কিত সংশোধিত বিজ্ঞপ্তি

 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এর নীতিমালা ২০২০ এর আলোকে করোনা মহামারীর (কোভিড-১৯) কারণে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে Online শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের সুদবিহীন ঋণের আওতায় Android Device/Smartphone ক্রয়ের জন্য ঋণ প্রদানের নিমিত্তে নিম্নে উল্লেখিত শর্তাধীনে বিভাগ/ইনস্টিটিউট এর মাধ্যমে আবেদনকৃত শিক্ষার্থীদেরকে ২০/০৬/২০২১ তারিখ এর মধ্যে তথ্য সরবরাহের জন্য অনুরোধ করা যাচ্ছে।

১। ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত অস্বচ্ছল শিক্ষার্থী যাদের নাম “শিক্ষার্থী Softloan” তালিকায় অর্ন্তভূক্ত আছে কেবলমাত্র তারাই আবেদন করতে পারবেন।

২। ঋণের সর্বোচ্চ সিলিং ৮,০০০/- (আট হাজার) টাকা, যাহা সুদমুক্ত। উক্ত টাকা সংশ্লিষ্ট শিক্ষার্থীর ব্যাংক হিসাবের মাধ্যমে প্রদান করা হবে।

৩। শিক্ষার্থীদের সোনালী ব্যাংক লিঃ/জনতা ব্যাংক লিঃ/অগ্রণী ব্যাংকসহ বাংলাদেশের যে কোন তফসিলি ব্যাংকের যেকোন শাখায় নিজ নামে ব্যাংক একাউন্ট থাকতে হবে। তবে যাদের ব্যাংক একাউন্ট নেই তারা বাংলাদেশের যে কোন তফসিলি ব্যাংকের যে কোন শাখায় ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। উল্লেখ্য যে, সোনালী ব্যাংক লিঃ এর হিসাব খোলার জন্য একটি Sonali eSheba অ্যাপস রয়েছে যার মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই কোন রকম চার্জ ব্যতীত হিসাব খুলতে পারবেন এবং ঋণের অর্থ উত্তোলন করতে পারবেন।

৪। ২০/০৬/২০২১ ইং তারিখের মধ্যে “শিক্ষার্থীদের Softloan” তালিকায় নিবন্ধিত শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.du.ac.bd এর অর্ন্তভূক্ত Du Forms এর অন্তস্থ “শিক্ষার্থীদের Softloan” নামক আবেদন ফরম ডাউনলোড করে পূরণের পর স্ব স্ব বিভাগ/ইনস্টিটিউট এর চেয়ারম্যান/পরিচালকের নিকট প্রেরণ করতে হবে। আবেদন ফরম প্রেরণের বিষয়ে নিজ নিজ বিভাগ/ইনস্টিটিউট এ যোগাযোগ করার জন্য শিক্ষার্থীদের অনুরোধ করা যাচ্ছে।

৫। সংশ্লিষ্ট শিক্ষার্থীকে Android Device/Smartphone ক্রয়ের ভাউচারটি বিভাগ/ইনস্টিটিউট এ জমা দেওয়ার জন্য অনুরোধ করা হলো। বিভাগ কর্তৃক ভাউচারগুলি একত্রীকরণ করে “Softloan” অনুমোদন কমিটি’র সদস্য-সচিব উপ-হিসাব পরিচালক (লোন) কক্ষ নং ১২৩/ক, প্রশাসনিক ভবন এ জমা দিতে হবে।

৬। ঋণের অর্থ সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন সময়ে এককালীন অথবা সর্বোচ্চ ৪টি সমান কিস্তিতে হিসাবের শিরোনাম “শিক্ষার্থীদের Softloan” হিসাব নং ৪৪০৫৭০২০০১১৪৯ সোনালী ব্যাংক লিঃ, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কর্পোরেট শাখায় পরিশোধ করতে হবে। (জমার রশিদ কক্ষ নং ১২৩/ক, উপ-হিসাব পরিচালক (লোন) প্রশাসনিক ভবন এ জমা দিতে হবে।

৭। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরৎ না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোন ট্রান্সক্রিপ্ট ও সাময়িক/মূল সনদ ইস্যু করা হবে না।

-------------
স্বাক্ষরিত/-
হিসাব পরিচালক (ভারপ্রাপ্ত)
ঢাকা বিশ্ববিদ্যালয়।

মূল বিজ্ঞপ্তি...

ফরম...

 

Notice Board
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে অনুমোদিত মনোগ্রাম ও লোগোসমূহ ব্যবহার প্রসঙ্গে

    Read more...
  • Direct Admission and Scholarships for Undergraduate Studies 2021-2022 -প্রসঙ্গে।

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষ্যে পুনরায় ‘Theme Song’ আহ্বান

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষ্যে কবিতা আহ্বান

    Read more...
  • ঢাবি’র শতবর্ষ উদ্যাপন উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতায় প্রবন্ধ আহ্বান

    Read more...
  • ঢাবি ‘প্রযুক্তি ইউনিট’-এর ভর্তি পরীক্ষা আগামী ২০ আগস্ট

    Read more...
  • পিএইচ.ডি প্রোগ্রামে ভর্তি সংক্রান্ত নোটিশ

    Read more...
  • সকল সম্মানিত শিক্ষক, কর্মকর্তা ও সকল শ্রেণির কর্মচারীদের স্বাস্থ্যবীমা প্রসঙ্গে

    Read more...
  • 2021 Call for applications of TWAS PhD and PDoc Fellowships

    Read more...
  • বিদেশি বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিভাগ/ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীর তালিকা প্রেরণের প্রসঙ্গে।

    Read more...