১লা জুলাই, ২০২১ ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষ উদ্‌যাপন

 

আগামী ১ জুলাই ২০২১ তারিখ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি হবে। এ উপলক্ষে আগামী ১ নভেম্বর ২০২১ তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিয় খেলার মাঠে শতবর্ষের মূল অনুষ্ঠান বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণভাবে আয়োজন করা হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর জনাব মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শতবর্ষের মূল অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে আশা করা যাচ্ছে। চলমান করোনা মহামারি পরিস্থিতি বিবেচনায় আগামী ১ জুলাই ২০২১ বৃহস্পতিবার সীমিত পরিসরে প্রতীকী কর্মসূচির মাধ্যমে শতবর্ষ পূর্তির মূল অনুষ্ঠানের অগ্রবর্তী অনুষ্ঠান আয়োজন করা হবে। এসব কর্মসূচি যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে নিম্নোক্ত কর্মসূচি গ্রহণ করা হয়েছে:

১। ক) ১ জুলাই ২০২১ তারিখ, বৃহস্পতিবার সকাল ১০:৩০টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সম্মুখে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

খ) উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় উপাচার্য, প্রো-উপাচার্যদ্বয়, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, জ্যেষ্ঠতার ক্রমানুসারে ডিন, প্রভোস্ট এবং শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক ও প্রক্টর উপস্থিত থাকবেন।

গ) অনুষ্ঠানটি লাইভ স্ট্রিমিং এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইপি টেলিভিশনে সম্প্রচার করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন টেলিভিশন, ফিল্ম এ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট, ফেসবুক লাইভে সম্প্রচার করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন পরিচালক, আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) সেল, ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঘ) জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন এস্টেট ম্যানেজার, ঢা.বি.।

ঙ) জাতীয় সংগীত বাজানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন প্রধান প্রকৌশলী, ঢাকা বিশ্ববিদ্যালয়।

চ) বেলুন ও ফেস্টুনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন প্রধান প্রকৌশলী, ঢাকা বিশ্ববিদ্যালয়।

২। বিশ্ববিদ্যালয় দিবসের এবারের প্রতিপাদ্য বা Theme স্মরণিকা কমিটি মাননীয় উপাচার্যের সাথে আলোচনাপূর্বক চূড়ান্ত করবেন।

৩। বিশ্ববিদ্যালয় দিবসের দিন বিকাল ৪:০০টায় প্রশাসনিক ভবনে প্রফেসর আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান-এর সভাপতিত্বে অনলাইন ভার্চুয়াল মিটিং প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় বিশিষ্ট ভাষাসৈনিক, কলামিস্ট ও বুদ্ধিজীবী সর্বজন শ্রদ্ধেয় জনাব আবদুল গাফফার চৌধুরী সংযুক্ত হয়ে মূল বক্তব্য উপস্থাপন করবেন। এছাড়াও এই আলোচনা অনুষ্ঠানে মাননীয় প্রো-উপাচার্যদ্বয়, কোষাধ্যক্ষ, প্রাক্তণ উপাচার্য, ডিন, প্রভোস্ট, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এবং সমিতিসমূহের সভাপতি/সাধারণ সম্পাদকবৃন্দ অনলাইনে সংযুক্ত থাকবেন। অনুষ্ঠানটি ফেসবুক লাইভে প্রচারিত হবে।

৪। প্রফেসর আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে রেজিস্ট্রার, প্রক্টর, পরিচালক, আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) সেল, পরিচালক, পাবলিক রিলেশন্স উপস্থিত থাকবেন। আলোচনা অনুষ্ঠান সঞ্চালনা করার জন্য রেজিস্ট্রার, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সমন্বয় সাধনের জন্য পরিচালক, আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) সেল-কে অনুরোধ করা হলো।

৫। চারুকলা অনুষদের ডিন মহোদয়ের সহায়তা নিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের জন্য একটি ব্যাকড্রপ ব্যানার এবং অনলাইন আলোচনা সভাটির বিষয়ে প্রচারনার জন্য একটি ডিজিটাল ব্যানার প্রস্তুত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন প্রধান প্রকৌশলী। প্রস্তুতকৃত ডিজিটাল ব্যানার ২/৩ দিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন পরিচালক, আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) সেল।

৬। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে একটি স্মরণিকা প্রকাশের লক্ষ্যে নিম্নোক্ত কমিটি গঠন করা হলো:

ক. অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক, চেয়ারম্যান, বাংলা বিভাগ, ঢা.বি.                            - আহ্বায়ক
খ. ড. মো. আবদুর রহিম, সহযোগী অধ্যাপক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, ঢা.বি.  - সদস্য
গ. ড. হোসনে আরা, সহযোগী অধ্যাপক, বাংলা বিভাগ, ঢা.বি.                                           - সদস্য
ঘ. জনাব সীমা ইসলাম, সহকারী অধ্যাপক, গ্রাফিক ডিজাইন বিভাগ, ঢা.বি.                        - সদস্য
ঙ. জনাব মাহমুদ আলম, পরিচালক, জনসংযোগ অফিস, ঢাকা বিশ্ববিদ্যালয়                     - সদস্য সচিব

মূল বিজ্ঞপ্তি...

 

Notice Board
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে অনুমোদিত মনোগ্রাম ও লোগোসমূহ ব্যবহার প্রসঙ্গে

    Read more...
  • Direct Admission and Scholarships for Undergraduate Studies 2021-2022 -প্রসঙ্গে।

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষ্যে পুনরায় ‘Theme Song’ আহ্বান

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষ্যে কবিতা আহ্বান

    Read more...
  • ঢাবি’র শতবর্ষ উদ্যাপন উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতায় প্রবন্ধ আহ্বান

    Read more...
  • ঢাবি ‘প্রযুক্তি ইউনিট’-এর ভর্তি পরীক্ষা আগামী ২০ আগস্ট

    Read more...
  • পিএইচ.ডি প্রোগ্রামে ভর্তি সংক্রান্ত নোটিশ

    Read more...
  • সকল সম্মানিত শিক্ষক, কর্মকর্তা ও সকল শ্রেণির কর্মচারীদের স্বাস্থ্যবীমা প্রসঙ্গে

    Read more...
  • 2021 Call for applications of TWAS PhD and PDoc Fellowships

    Read more...
  • বিদেশি বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিভাগ/ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীর তালিকা প্রেরণের প্রসঙ্গে।

    Read more...