About Us

শামসুন নাহার হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ঐতিহ্যবাহী হল। ১৯৭১ সালের ১২ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে “New Womens Hall” নামে দ্বিতীয় ছাত্রী হলের নির্মান কাজ শুরু হয়। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার যোগ্য উত্তরসূরি বেগম শামসুন নাহার মাহমুদের নাম অনুসারে স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে ১৯৭২ সালের ২রা আগস্ট শামসুন নাহার হল নামে উদ্ভোধন করেন তৎকালীন উপাচার্য অধ্যাপক মোজাফ্ফর আহমেদ চৌধুরী। প্রথম হল প্রাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন ড. সৈয়দা ফাতেমা সাদেক। বর্তমানে রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. লাফিফা জামাল শামসুন নাহার হলের প্রভোস্টের দায়িত্ব পালন করছেন।

শামসুন নাহার হলের তিনটি ভবন অনার্স, মাস্টার্স ও বর্ধিত ভবন। ছাত্রীদের পড়াশোনার সুবিধার্থে হলে একাধিক পাঠকক্ষ ও একটি গ্রন্থাগার রয়েছে। একটি হল অডিটোরিয়াম রয়েছে, অডিটোরিয়ামে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। তাছাড়া শামসুন নাহার মাহমুদ বৃত্তি ও ফাতেমা ইকবাল ট্রাস্ট ফান্ড বৃত্তিপ্রদান অনুষ্ঠান এবং অন্যান্য শিক্ষামূলক কার্যক্রম পরিচালিত হয়। হল কমনরুমে বার্ষিক ঈদ-ই-মিলাদুন্নবী, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও শিশু দিবস উপলক্ষে মিলাদ ও সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

কম্পিউটার ল্যাবে আবাসিক-অনাবাসিক ছাত্রীদের জন্য ইন্টারনেটে কাজ করার সুব্যবস্থা আছে। আর্ত মানবতার সেবায় নিয়োজিত সংগঠন “বাঁধন” (শামসুন নাহার হল ইউনিট) বিনামূল্যে রক্তদান কর্মসূচি পালন করে আসছে। অতিথি কক্ষে অভিভাবকদের বসার ব্যবস্থা আছে। ছাত্রীদের খাবারের জন্য ডাইনিং-ক্যান্টিন এর ব্যবস্থা আছে।

Message from the Provost

Notice

News

Upcoming Events

Facilities

Hall in Numbers

Rooms
Seats
Residential Students
Non-Residential Students

Photo Gallery